Subscribe Us

Responsive Advertisement
Responsive Advertisement

Welcome to "Digital Computer Training Center" Blog. Today We give you a Completed Microsoft Office Program 2010 Syllabus | Course Curricula of MS Office 2010 | Office Program Syllabus | Office Application Syllabus. 

মাইক্রোসফট অফিস প্রোগ্রাম  ২০১০ এর জন্য একটি পূর্ণাঙ্গ সিলেবাস / পাঠ পরিচিতি আপনাদের সকলে সহযোগীতার জন্য আমাদের ব্লাগে আপলোড করলাম। আমি আশা করি আপনারা সকলেই এই সিলবাস অথবা পাঠ পরিচিতি অনুসরণ করে প্রশিক্ষণ গ্রহণ করিবেন। 


MS Office Syllabus

Office Course

  • Total Course Fee Only = 3,600 Taka

  • Total Class = 36-40 টির মত।

  • ছেলে ও মেয়েদের বিভিন্ন বিভিন্ন দিনে ক্লাস নেওয়া হয়।

  • শনি-সোম-বুধবার মেয়েদের ক্লাস হয়।

  • রবি-মঙ্গল-বৃহস্পতিবার ছেলেদের ক্লাস হয়।

  • অনলাইনের ক্লাস এর ক্ষেত্রে শিক্ষক নির্দেশিত দিনে হবে। কিন্তু এক সাথে ক্লাস হবে।

  • ক্লাস কয় ঘন্টা ও কখন কখন বিস্তারিত Main Sheet দেওয়া আছে।


Syllabus

Advance Microsoft Office Word-2010-19

১। Microsoft Office Word কাকে বলে?

২। Microsoft Office Word দ্বারা কি কি কাজ করা যায়?

৩। Microsoft Office Word কি করে কম্পিউটারে এর ভিতর থেকে খুঁজে বের করবেন?

৪। Microsoft Office Word এর Interface পরিচিতি।

  • Menubar Sub-Menubar, Ribbon, Topbar/ Titlebar, Minimize, Restore Down, Maximize & Close Button, Horizontal Scrollbar & Vertical Scrollbar, Statusbar, Document View, Zoom Panel এর পরিচিতি।


৫। File Menu/ Office Button এর কাজ সমূহ কি কি ?

  • Save, Close, Open, Save As, Print Preview, Print কি এবং কি করে ব্যবহার করতে হয়?

  • কি করে ১মিনিট পর পর Auto Save সেটাপ করবেন?

  • অনেক সময় বাংলা লিখার পর কিছু কিছু শব্দ পরিবর্তন হয়ে যায় তা বন্ধ করার পদ্ধতি?

  • ডকুমেন্ট এর মধ্যে কি করে Text Broder Visible করতে হয়?


৬। Customize Quick Access Toolbar কি এবং এর সূবিধা কি?

  • Undo, Redo, Print Preview, Spelling & Grammar কি এবং কি করে ব্যবহার করতে হয়? এবং কি করে আরো প্রয়োজনীয় সেটিংগুলো এই-টুলবারে এড করতে হয়?


৭। Page Layout এর ভিতরে যে সকল মেনুগুলোর কাজ আমরা শিখবো।

(A) Page Setup: এর কাজ সমূহঃ

  • Size, Orientation, Margins, Columns কি এবং কি করে ব্যবহার করতে হয়?

  • Watermark, Page Color, Page Borders কি এবং কি করে ব্যবহার করতে হয়?

  • Indent (Left & Right), Spacing ( Before & After) কি এবং কি করে ব্যবহার করতে হয়?


৮। View Menu এর যে সকল কাজ গুলো শিখবো।

  • Document View: Page Layout, Full-Screen Reading, Web Layout, Outline & Draft. এর ব্যবহার।

  • Show/Hide: Rules, Gridline, Document Map & Thumbnails. এর ব্যবহার।

  • Zoom: Zoom, 100%, One Page, Two Pages & Page Width এর ব্যবহার।

  • Window: New Window, Arrange All, & Switch Windows. এর ব্যবহার।


৯। Home Menu এর ভিতরে যে সকল মেনুগুলোর কাজ আমরা শিখবো।

(A) Clipboard: Copy, Cut, Paste & Format Painter কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(B) Font: Font, Font Size, Grow Font / Increase, Shrink Font, Change Case, Clear Formatting, Bold, Italic, Underline, Subscript, Superscript, Text Effect, Text Highlight Color, Font Color কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(C) Paragraph: Bullets, Numbering, Decrease Indent, Increase Indent, Sort, Align Text Left, Align Text Center, Align Text Right, Align Text Justify, Line spacing, Shading, Border কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(D) Editing: Find, Replace, Go to, Select Object কি এবং কি করে ব্যবহার করতে হয়?


১০। Insert Menu এর ভিতরে যে সকল মেনুগুলোর কাজ আমরা শিখবো।

(A) Pages: Cover Page, Blank Page, Page Break কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(B) Tables: Auto Table, Insert Table, Draw Table কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(C) Illustrations: Picture (Format Menu), Clip Art, Shapes (Format Menu), Smart Art, Chart কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(D) Header & Footer: Header, Footer, Page Number কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(E) Text: Text Box, Quick Parth, Word Art, Drop Cap, Date & Time কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(F) Symbols: Equation (Design), Symbol কি এবং কি করে ব্যবহার করতে হয়?


১১। Design-Menu: এর ভিতরে যে সকল মেনুগুলোর কাজ আমরা শিখবো।

  • Table Style, Shading, Borders, Draw Border, Line Style, Line Weight, Draw Table, Eraser কি এবং কি করে ব্যবহার করতে হয়?


১২। Layout Menu: এর ভিতরে যে সকল মেনুগুলোর কাজ আমরা শিখবো।

(A) Rows & Columns: Insert Above, Insert Below, Insert Left, Insert Right, Delete কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(B) Merge : Merge Cells, Split Cells, Split Table কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(C) Cells Size: AutoFit : (AutoFit Content, AutoFit Windrow), Table Row Height, Table Column Weight, Distribute Rows, Distribute Columns কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(D) Alignment Text: 9th Alignment, Text Direction, Cell Margins কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(E) Data: Short, Repeat Header Rows, Convert to Text, Formula কি এবং কি করে ব্যবহার করতে হয়?


*** অতিরিক্ত সুবিধা সমূহঃ


১। একটি সম্পূর্ণ Smart CV তৈরী করে দেখানো হবে।

২। বাংলা সরকারী চাকুরীর আবেদন ফরমটি তৈরী করে দেখানো হবে।

৩। কি করে শূণ্যাস্থান তৈরী করতে হয় এবং বিজগণিতের সূত্র লিখতে হয় তা দেখানো হবে।

৪। কি করে স্কুলের প্রশ্ন/ সাজেশন/ সিলেবাজ তৈরী করতে হয় তা দেখানো হবে।

৫। কি করে Application লিখতে হয় এবং Smart CV কাভার লেটার তৈরী করতে হয় দেখানো হবে।

৬। কি করে Cash memo/Challan/ Bill/Quatation/Work Order তৈরী করতে হয় দেখানো হবে।

৭। কি করে LC Document তৈরী করতে হয় দেখানো হবে।

৮। বাংলাদেশের যে কোন প্রতিষ্ঠানে Computer Operator পদে আবেদনের জন্য একজন দক্ষকর্মী হিসেবে কি কি যোগ্যতা ও অভিজ্ঞতার প্রয়োজন সেই বিষয়টি সম্পর্কে ১০০% ধারনা প্রদান করা হইবে।



Advance Microsoft office Excel 2010-19


Program Part


১। Microsoft Office Excel কাকে বলে?

২। Microsoft Office Excel দ্বারা কি কি কাজ করা যায়?

৩। Microsoft Office Excel কি করে কম্পিউটারে এর ভিতর থেকে খুঁজেবের করবেন?

৪। Microsoft Office Excel এর Interface পরিচিতি।

  • Menubar Sub-Menubar, Ribbon, Topbar/ Titlebar, Minimize, Restore Down, Maximize & Close Button, Horizontal Scrollbar & Vertical Scrollbar, Statusbar, Workbook View, Zoom Panel এর পরিচিতি।


৫। File Menu/ Office Button এর কাজ সমূহ কি কি ?

  • কি করে New Document তৈরী করে Save করতে হয়?

  • কি করে চলমান Document Close করতে হয়?

  • কি করে পূর্বের Save করা File Open করতে হয়?

  • কি করে New Blank Document/Page নিতে হয়?

  • কি করে পূর্বের Save করা File নতুন নামে Save As করতে হয়?

  • কি করে তৈরীকৃত Document/Page টিকে Pdf ফরমেটে ‍Save করতে হয়?

  • কি করে তৈরীকৃত Document/Page টিকে Print করতে হয়?


৬। Customize Quick Access Toolbar কি এবং এর সূবিধা কি?

  • Undo, Redo, Print Preview, Spelling & Grammar কি এবং কি করে ব্যবহার করতে হয়? এবং কি করে আরো প্রয়োজনীয় সেটিংগুলো এই-টুলবারে এড করতে হয়?

৭। Page Layout এর ভিতরে যে সকল মেনুগুলোর কাজ আমরা শিখবো।

(A) Page Setup: এর কাজ সমূহঃ

  • Size, Orientation, Margins, Print Area, Print Titles Setup কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(B) Scale to fit Menu এর: Scale এর কাজ কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(C) Sheet Option & Arrange Menu এর কাজ কী এবং সম্পূর্ণ বিষয়সমূহ আলোচনা।


৮। View Menu এর যে সকল কাজ গুলো শিখবো।

  • Workbook View: Normal, Page Layout, Page Brack Preview, Full Screen. এর ব্যবহার।

  • Show/Hide: Rules, Gridline, Formulabar, Headings. এর ব্যবহার।

  • Zoom: Zoom, 100%, Zoom to Selection এর ব্যবহার।

  • Window: New Window, Arrange All, Freeze Pancs, Hide, Unhide, Save,Worksheet, Switch Windows. এর ব্যবহার।


৯। Home Menu এর ভিতরে যে সকল মেনুগুলোর কাজ আমরা শিখবো।


(A) Clipboard: এর যে সকল কাজ গুলো শিখবো।

  • কি করে Copy করতে হয়?

  • কি করে Cut করতে হয়?

  • কি করে Paste করতে হয়?

  • কি করে Format Painter করতে হয়?

(B) Font: এর যে সকল কাজ গুলো শিখবো।

  • Font, Font Size, Increase Font, Decrease Font, Bold, Italic, Underline, Border Text Highlight Color, Font Color কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(C) Alignment Menu: এর যে সকল কাজ গুলো শিখবো।

  • Top Align, Middle Align, Bottom Align, Align Text Center , Align Text Right, Rotate Text Orientation, Increase Indent, Decrease Indent, Wrap Text, Merge & Center, Merge Across, Merge Cells,Unmerge Cells কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(D) Number Menu এর যে সকল কাজ গুলো শিখবো।

  • Accounting Number Formate, Percent Style, Comma Style, Increase Decimal, Decrease Decimal কি এবং কি করে ব্যবহার করতে হয়?

  • Number : General, Number, Currency, Accounting, Date, Time, Percentage & Custome Formation কি এবং কি করে ব্যবহার করতে হয়?

(E) Style Menu এর যে সকল কাজ গুলো শিখবো।


  1. Conditional Formationg:

  • Highlight Cells Rules: Greater Than, Lessthan, Between, Equal To, Text That Contains, A Date Occurring, Duplicate Value কি এবং কি করে ব্যবহার করতে হয়?

  • Top /Bottom Rules: top 10 items, top 10%, bottom 10 items, bottom 10%, above average, below average কি এবং কি করে ব্যবহার করতে হয়?

  • Data Base, Color Scales, Icon Sets, New Rules, Clear Rules, Manage Rules কি এবং কি করে ব্যবহার করতে হয়?


  1. Formate as Table কি এবং কি করে ব্যবহার করতে হয়?

  2. Cell Styles কি এবং কি করে ব্যবহার করতে হয়?


(F) Cells Menu এর যে সকল কাজ গুলো শিখবো।


(a) Insert: Insert Cells, Insert Sheet Rows, Insert Sheet Columns, Insert Sheet.

(b) Delete: Delete Cells, Delete Sheet Rows, Delete Sheet Columns, Delete Sheet.

(c) Formate: এর যে সকল কাজ গুলো শিখবো।

  • Cells Size: Row Height, AutoFit Row Height, Column Width, AutoFit Column Width, Default Width.

  • Visibility: Hide & Unhide-Hide cells,Hide Column, High Sheet,

Unhide Cells, Unhide Column, Unhide Sheet.

  • Organize Sheets: Rename Sheet, Move & Copy Sheet, Tab Color.

  • Protection: Protection Sheet, Protection Cells, Formate Cells.


(G) Editing Menu এর যে সকল কাজ গুলো শিখবো।

  • Auto Sum, Fill, Clear, Short & Filter, Find & Select

১০। Insert Menu এর ভিতরে যে সকল মেনুগুলোর কাজ আমরা শিখবো।

(A) Tables  : Pivot Table, Table

(B) Illustrations  : Picture, Clip Art, Shapes, Smart Art

(C) Link : Hyper Link

(D) Text : Text Box, Header & Footer, Word Arts, Symble


১১। Data Menu এর যে সকল কাজ গুলো শিখবো।

  • Short, Filter, Text To Columns, Remove Duplicaties, Date Validation, Subtotal এর ব্যবহার।


Formula/Function Part


  • Now, Today, Text, Add, Subtract, Multiply, Divide, Sum, Product, Count, Max, Min, Average, Large, If, Ifs, And, Or, Not, Iferror, Match, Pmt, Goal Seek, Yearfrac, Date, Time, Edate, Eomonth, Datedif, Day, Month, Year, Hour, Minite, Second, Weekday, Weeknum, Isnumber, Istext, Isblank, Islogical, Iserror.


  • Sumif, Sumifs, Sumproduct, Countif, Countifs, Countblanks, Rank, Rows, Columns, Vlookup, Hlookup,


  • Create a Dalybasic Wage Sheet

  • Create a Cash Memo with link

  • Create a Electricity Bill

  • Create Promoted & Not Promoted

  • Create Sales Commision Sheet

  • Create Salary Sheet

  • Create a Marksheet


3rd-MS PowerPoint

According to Teacher Guideline

Post a Comment

Facebook

Responsive Advertisement

Projects

Responsive Advertisement
Responsive Advertisement